Home » 2011 » January » 8 » ডিরেক্টরি সার্ভিস বলতে কি বোঝায়?
8:04 PM
ডিরেক্টরি সার্ভিস বলতে কি বোঝায়?

ডিরেক্টরি সার্ভিস বলতে কি বোঝায়? 

তারিখঃ ০৮/০১/২০১১

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

আমরা যারা নেটওর্য়াকিং নিয়ে কাজ করি তাদের কাছে এই Directory Service টি বেশ পরিচিত। ডিরেক্টরি সার্ভিস হল নেটওর্য়াকের এমন একটি সার্ভিস, যে নেটওর্য়াকের সকল রিসোর্স চিহ্নিত করে এবং ঐ সকল রিসোর্স এর যাবতীয় তথ্য ব্যবহারকারির নিকট সরবরাহ করে থাকে। উদাহরণ হিসেবে বলি, আমরা যখন কম্পিউটার থেকে Share Folder এর জন্য কোন  search করি নেটওর্য়াকের মাধ্যমে তখন এই Directory Service আমাদের সামনে ঐ Share Folder টি খুজে বের করতে সাহায্য করে।

2011-01-08_150236Directory Service এর অত্যন্ত গুরত্বপূর্ণ Service হল Active Directory. এই Active Directory নেটওর্য়াকিং এর Windows Server 2003 and Server 2008 এর ক্ষেত্রে খুব অবদান রাখে।
এই Active directory এর যেসকল সুবিধা আছে তা হল-

what+is+directory+service Directory Service বলতে কি বুঝায় ? | Techtunes
Domain Name System (DNS) Integration

এই DNS এর কাজ হল কোন নামকে আইপি/IP address -এ রুপান্তরিত করা। যেমনঃ আমরা যখন ইন্টারনেটে http://www.microsoft.com/ লিখে সার্চ করি তখন এই DNS ঐ http://www.microsoft.com/ কে 192.168.19.2  আইপি/IP address -এ রুপান্তরিত করে আমাদের কম্পিউটারের সামনে নিয়ে আসে।

Scalability
এই Active directory এর সাহায্যে আপনি ১- ১০০০০০০০০ বেশি কম্পিউটারকে খুব সহজে  অন্তর্ভুক্ত করতে পারবেন আপনার চাহিদা অনুসারে।

Centralized Management
এই Active directory এর সাহায্যে আপনি একটি সার্ভার কম্পিউটারে বসে একসাথে ১-১০০০০০০০০০০টির বেশি কম্পিউটারকে খুব সহজে নিয়ন্ত্রন করতে পারবেন। যেমন আপনার যদি কোন কম্পিউটারে একসাথে ৫টি কম্পিউটারে ১০০টি User Account খুলতে হয় তাহলে আপনি তা খুব সহজে এই Active directory এর সাহায্যে করতে পারবেন।

Delegated Administration
এই delegated administration এর সাহায্যে আপনি খুব সহজে আপনার কিছু কাজ অন্য User এর নিকট বন্টণ করতে পারবেন। যেমন, আপনার প্রতিষ্টানে কোন কারণে নতুন করে ১০০০টি User Account খুলতে হবে। কিন্তু আপনার যদি ইচ্ছে হয় যে আপনি কিছু পরিমাণ User Account তৈরির কাজ অন্য কাউকে দিয়ে করাবেন, তখন আপনি এই delegated administration এর সুবিধা গ্রহন করতে পারবেন।

Views: 207 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: