নিজে নিজে শিখুন প্রোগ্রামিং ভাষা - 12 January 2011 - Blog - Alormela
Home » 2011 » January » 12 » নিজে নিজে শিখুন প্রোগ্রামিং ভাষা
8:27 PM
নিজে নিজে শিখুন প্রোগ্রামিং ভাষা

নিজে নিজে শিখুন প্রোগ্রামিং ভাষা

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

প্রোগ্রামিং নিয়েই যখন পোস্ট দিচ্ছি তখন প্রথমেই প্রোগ্রামিং ভাষা সম্পর্কে কিছু প্রাথমিক ধারনা দিচ্ছি। সাধারনত যন্ত্র, বিশেষ করে কম্পিউটারের আচরন নিয়ন্ত্রনকারী এক ধরনের কৃত্রিম ভাষাকেই প্রোগ্রামিং ভাষা বলে। প্রোগ্রামিং ভাষার সাহায্যে কম্পিউটারকে বিভিন্ন কাজ করার আদেশ দেয়া হয় এবং সে অনুযায়ীই সে কাজ করে। এটা মানুষের মুখের ব্যবহৃত প্রচলিত ভাষা থেকে ভিন্ন হলেও প্রোগ্রামিং ভাষাও সর্বদা বাক্যতাত্বিক ও অর্থপূর্ন সুশৃঙ্খল নিয়ম মেনে চলে। যে কোন প্রকার তথ্য সুশৃঙ্খলভাবে বিন্যাস ও প্রক্রিয়াকরন এবং আলগোরিদমসমূহ সম্পূর্ন সঠিকভাবে প্রকাশ করতেই প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়। তবে কম্পিউটারে ব্যবহৃত সব ধরনের ভাষাকেই প্রোগ্রামিং ভাষা বলা হয়না। শুধুমাত্র ছোটখাটো কাজ করার জন্য ব্যবহৃত সরল কৃত্রিম ভাষাগুলোকে প্রোগ্রামিং ভাষা না বলে অনেক ক্ষেত্রে কম্পিউটার ভাষাও বলা হয়ে থাকে।

2010-10-15_184123

এবার আসি মূল প্রসঙ্গে, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রসরের এই যুগে বর্তমানে সবারই বিজ্ঞান-প্রযুক্তির প্রতি বেশ আগ্রহ তৈরি হয়েছে। অনেকেই এখন প্রোগ্রামার বা ডেভেলপার হতে আগ্রহী। তবে প্রতিভা থাকা সত্বেও পর্যাপ্ত সুযোগ-সুবিধা বা শিক্ষা প্রতিষ্ঠানের অভাবে কিংবা সময়ের অভাবে অনেকেই আর প্রফেশনাল প্রোগ্রামার হয়ে উঠতে পারেনা। কিন্তু এখন কেউ চাইলে ঘরে বসেই শিখে ফেলতে পারেন প্রায় সব ধরনের প্রোগ্রামিং ভাষা আর হয়ে উঠতে পারেন একজন তুখোর প্রোগ্রামার। আর এজন্য আপনাকে কোন অর্থও ব্যয় করতে হবেনা বা কোন সফটওয়্যারেরও প্রয়োজন হবেনা। শুধুমাত্র আপনার পিসি বা ইন্টারনেট কানেকশনই যথেষ্ট।

এতক্ষনে হয়তো আপনারাও বুঝে ফেলেছেন আমি একটি ওয়েবসাইটেরই কথা বলছি। হ্যা, প্রোগ্রামিং শেখার এমনই একটি  ওয়েবসাইট হল: http://w3schools.com/

w3schools

এক কথায় বলা যায় নিজেকে একজন যোগ্য এবং প্রফেশনাল প্রোগ্রামার হিসেবে গড়ে তোলার জন্য সকল উপকরণই রয়েছে খুবই সহজ-সরলভাবে তৈরি করা এই সাইটটিতে। এবার জানিয়ে দেই কী কী শিখতে পারবেন এই সাইটের মাধ্যমে। প্রোগ্রামিং জগতে আপনি যদি সম্পূর্ন নতুন হয়ে থাকেন তাহলে সরল HTML কম্পিউটার ভাষা দিয়েই শুরু করতে পারেন। HTML এর যেসব টিউটোরিয়াল রয়েছে তার একটি তালিকা দিচ্ছি:

১। HTML
২। HTML5

৩। XHTML

৪। CSS

৫। TCP/IP

তালিকায় লেখা নামে ক্লিক করেই আপনি সরাসরি টিউটোরিয়ালে চলে যেতে পারেন।এবার নিজে নিজেই কীভাবে শিখবেন সেটার একটা সরল উদাহরন দিচ্ছি। ধরুন আপনি HTML শিখবেন। টিউটোরিয়ালে গেলেই আপনি নিচের ছবির মত আপনার অধ্যায় দেখতে পারবেন। এখানে প্রতিটি কোডের জন্যই আলাদা করে অধ্যায় তৈরি করা আছে এবং প্রতিটি অধ্যায়েই আপনাকে নতুন কোড শিখতে দেয়া হবে:

HTML Tutorial

HTML Tutorial

এরপর নিচের ছবির মত Try it yourself-এ ক্লিক করে আপনি নিজেই সেটা আপনার নিজের মত করে সম্পাদনা করে চেষ্টা করতে পারবেন:

Capture3-630x202

এভাবে প্রতিটি ভাষার ক্ষেত্রেই একটা অধ্যায় শেষ করে আপনি পরবর্তি অধ্যায়ে যেতে পারবেন এবং প্রতিটি নতুন অধ্যায়ে  আপনার জন্য অপেক্ষা করবে নতুন প্রোগ্রাম এবং যতই এগোতে থাকবেন ততই সরল থেকে জটিল প্রোগ্রামের দিকে অগ্রসর হতে থাকবেন। কিন্তু প্রতিটি অধ্যায় ভালভাবে শেষ করে গেলে সামনের অধ্যায়গুলো শিখতে আপনার কোন কষ্টই হবেনা। আর একটি ভাষা সম্পূর্নভাবে শিখে ফেলার পর আপনি বিভিন্ন মডেল টেস্টের মাধ্যমে যাচাইও করে নিতে পারবেন যে আপনি কতটুকু শিখেছেন। আরও কী কী টিউটোরিয়াল ও স্ক্রিপ্ট সম্পর্কে  শিখতে পারবেন তারও একটি তালিকা দিয়ে দিচ্ছি:

ব্রাউজার স্ক্রিপ্টিং:

১।JavaScript
২। HTML DOM

৩। DHTML

৪। VBScript

৫। AJAX

৬। jQuery

৭। E4X

XML টিউটোরিয়াল:

১। XML
২। DTD

৩। XML DOM

৪। XSLT

৫। XPath

৬। XQuery

৭। XLink

৮। XPointer

৯। Schema

১০। XSL-FO

১১। XForms

সার্ভার স্ক্রিপ্টিং:

১। SQL
২। ASP

৩। ADO

৪। PHP

৫। ASP.NET

৬। .NET Mobile

ওয়েব সার্ভিস:

১। Web Services
২। WSDL

৩। SOAP

৪। RSS

৫। RDF

৬। WAP

৭। WMLScript

মাল্টিমিডিয়া:

১। Media
২। SMIL

৩। SVG

৪। Flash

ওয়েব বিল্ডিং:

১।Web Building
২।Web Browsers

৩।Web Certification

৪। Web Hosting

৫। Web W3C

৬। Web Quality

৭। Web Semantic

তাছাড়া আপনি যদি একজন দক্ষ প্রোগ্রামারও হয়ে থাকেন তাহলেও সাইটটি আপনার অনেক উপকারে আসবে কারন সাইটটিতে রয়েছে প্রায় সব ধরনের প্রোগ্রামিং ভাষার উপর শত শত কুইজ এবং শত শত উদাহরন। যেসব বিষয়ে উদাহরন ও কুইজ রয়েছে তারও একটি তালিকা দিচ্ছ:

উদাহরণ:

» HTML Examples
» CSS Examples

» XML Examples

» JavaScript Examples

» HTML DOM Examples

» XML DOM Examples

» DHTML Examples

» AJAX Examples

» VBScript Examples

» ASP Examples

» ADO Examples

» ASP.NET Examples

» SVG Examples

» WAP Examples

কুইজ:

» HTML Quiz
» XHTML Quiz

» CSS Quiz

» JavaScript Quiz

» XML Quiz

» SQL Quiz

» ASP Quiz

» PHP Quiz

» jQuery Quiz

তাহলে আর দেরি কেন? এখনই বসে পড়ুন কম্পিউটারের সামনে আর ইন্টারনেট কানেক্ট করে ঢুকে পড়ুন W3SCHOOL-এ আর হয়ে উঠুন একজন প্রফেশনাল প্রোগ্রামার বা ডেভেলপার।

Views: 270 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: