টিম বার্নার্স লী: পৃথিবীর ইতিহাস বদলে দেয়াদের একজন। - 30 January 2011 - Blog - Alormela
Home » 2011 » January » 30 » টিম বার্নার্স লী: পৃথিবীর ইতিহাস বদলে দেয়াদের একজন।
4:03 PM
টিম বার্নার্স লী: পৃথিবীর ইতিহাস বদলে দেয়াদের একজন।


সময়টা তখন ১৯৮০। টিম বার্নার্স লী সবে মাত্র অক্সফোর্ড থেকে পাশ করে বেরিয়েছেন। সার্ন(CERN) নামের একটা কোম্পানীতে যোগ দিলেন টেম্পোরারী সফটওয়্যার ডিজাইনার হিসেবে। সার্ন তখন ইউরোপের সবচেয়ে বড় পার্টিকেল ফিজিক্স গবেষনাগার, জেনেভায় তাদের অফিস। এখানে কাজ করার সময় বিভিন্ন প্রজেক্ট আর রিসার্চার এর মধ্যে যোগাযোগগুলো মনে রাখতে গিয়ে হিমশিম খাচ্ছিলেন লী। তাই নিজের সুবিধার জন্য একটা প্রোগ্রাম বানালেন। নাম দিলেন ENQUIRE । এটা দিয়ে বিভিন্ন ইলেকট্রনিক ডকুমেন্টের মধ্যে সংযোগ স্হাপন করেছিলেন তিনি। আজকে আমরা যেভাবে বিভিন্ন লিংক এ ক্লিক করি, অনেকটা সেইরকম। এই ENQUIRE নামটা নিয়ে ছিলেন ENQUIRE Within Upon Everything নামে একটা বই থেকে। যার বাংলা করলে দাড়ায় "যার ভেতরে সবকিছু"।
তো এরপর টেম্পরারী কাজের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সার্ন ত্যাগ করেন তিনি। এরপর ১৯৮৯ সালে আবার সার্নে যোগ দেন রিসার্চ ফেলো হিসেবে। ততদিনে ইন্টারনেটের কাঠামো অনেকটাই দাড়িয়ে গেছে। বড় বড় বিশ্ববিদ্যালয় এবং কোম্পানীগুলো সেটা ব্যাবহার ও করছে।
১৯৮৯ সালেই উনি প্রস্তাব দিলেন একটি নেট ওয়ার্ক বানানোর যেখানে ডকুমেন্টগুলো পরস্পরের সাথে সহজেই সংযুক্ত থাকবে। তখন তার প্রস্তাব তেমন সাড়া পায়নি। এরপর ১৯৯০ সালে আরেক সহকর্মী রবার্ট কালিউ কে সাথে নিয়ে আগের ENQUIRE প্রোগ্রামকে মাথায় রেখে লিখলেন HTTP নামে একটি প্রোটোকল এবং WorldWideWeb নামে ক্লায়েন্ট প্রোগ্রাম। এই ওয়েবসাইটটিকে রাখার জন্য বানালেন "info.cern.ch" একটি ওয়েব সার্ভার। জন্ম নিলো পৃথিবীর প্রথম ওয়েবসাইট।
বাকিটা ইতিহাস।
আজ আমরা এই ওয়েবসাইটগুলো দিয়েই যোগাযোগ রক্ষা করি পৃথিবীর একপ্রান্ত থেকে অন্য প্রান্ত, হাসি কাদি, সম্পর্ক গড়ি-সম্পর্ক ভাংগি, তর্ক করি। এর পেছনে আছে এই স্বপ্নদ্রষ্টা মানুষটার অবদান। কৃতগ্গতা তার প্রতি।
পরবর্তীতে তিনি প্রতিষ্টা করেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম। বর্তমানে যুক্তরাজ্য সরকারের সাথে কাজ করছেন এই বৃটিশ বিগ্গানী।
পৃথিবীর প্রথম ওয়েবসাইটের ছবি দেখতে এইখানে ক্লিক করুন।

রেটিং করুন

( ভোট, গড়: / ৫)
Loading ... Loading ...

শেয়ার করুনঃ

Digg   Sphinn   del.icio.us   Facebook   Mixx   Google  
Views: 190 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: