Home » 2011 » January » 30 » গেইম খেলে টাইপ শেখার দারুন একটি সফটওয়্যার!
6:05 PM
গেইম খেলে টাইপ শেখার দারুন একটি সফটওয়্যার!

গেইম খেলে টাইপ শেখার দারুন একটি সফটওয়্যার!

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

বিজ্ঞান প্রযুক্তি-ব্লগের সকলকে আন্তরিক সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আরো একটি পোষ্ট। কম্পিউটার ব্যাবহার করার ক্ষেত্রে প্রায় সময় কম্পিউটার কম্পোজ বা টাইপ করার প্রয়োজন হয়ে উঠে। আর ভাল একজন  টাইপিস্ট কিংবা কম্পিউটার অপারেটর হতে টাইপের গুরুত্ত অনেক বেশি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা কম্পিউটার ব্যাবহার করে ঠিকই তবে টাইপিং এর ক্ষেত্রে অনেকেরই দুর্বলতার ভাব প্রকাশ পায়। কারন আমাদের দেশে অনেক কম্পিউটার একাডেমিক প্রতিষ্ঠান থাকলেও অধিকাংশ লোকই সময় সুযোগ ও বিভিন্ন কারনে একাডেমিক শিক্ষা থেকে বঞ্চিত। যার কারনে অধিকাংশ লোককেই কোন একাডেমিক শিক্ষা ছাড়াই কম্পিউটার ব্যাবহার করতে হয়। তার মধ্যে অনেকের নিজে নিজে শেখার আগ্রহ থাকলেও কিছু দিন চেষ্টা করার পর আর সেই আগ্রহ থাকে না। তবে যদি এমন হয় যে, গেমস খেলার পাশাপাশি টাইপও শেখা যাবে তাহলেতো ভালই হয়। কারন গেমও খেলা হলো টাইপও শেখা হলো। আর এমনই একটি জনপ্রিয় ও চমৎকার সফটওয়্যার হচ্ছে "টাইপিং মাস্টার”।

Type3

টাইপিং মাস্টার  সফটওয়্যারটি ব্যাবহার করে যেমনি ভাবে গেমস-খেলা ও টাইপ-শেখা হবে, তেমনি টাইপের স্পিডও বৃদ্বি পাবে। সুতরাং যারা মোটামুটিভাবে টাইপ করতে পারেন তারাও এই সফটওয়্যারটি ব্যাবহার করে টাইপের স্পিড  বৃদ্বি করে নিতে পারেন। এই সফটওয়্যারটি বহুগুন বৈশিষ্ট সম্পন্ন একটি প্রোগ্রাম যা ব্যাবহার করলেই বুঝতে পাবেন। তাহলে আর দেরি কেন এক্ষনি সফটওয়্যারটি ডাউনলোড করে কাজ শুরু করে দিন।

প্রথমে এখান-থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করে নিন। ইন্সটল করার নিয়ম অন্নান্য এপ্লিকেশন সফ‌টওয়্যারের মতো। ইন্সটল হবার পর সফটওয়্যারটি কম্পিউটারে চালু করুন এবং আপনার নাম টাইপ করে এন্টার প্রেস করুন। পুনরায় yes প্রেস করুন।

Type1

টাইপিং গেমস খেলার জন্য Games মেনু নির্বাচন করে Start clouds ক্লিক করুন এবং কি-বোর্ড থেকে যে কোন একটি কি চাপ দিন। লক্ষ করুন clouds এর নিছে লেখা আসছে, যেই লেখাগুলো আসছে দেখে দেখে লেখাগুলো টাইপ করতে থাকুন। টাইপ করতে করতে ক্রমান্যয় স্পিড বাড়তে থাকবে।

Type2

টাইপিং টেস্ট করার জন্য Typing Test মেনু নির্বাচন করে, Test Text থেকে যে কোন একটি Test Text নির্বাচন করে Next ক্লিক করুন এবং Typing Test এর নিছে অবস্থিত লিখা-সমূহ দেখে দেখে টাইপ করতে থাকুন।

আশা করি পোষ্টটি থেকে আপনারা উপকৃত হবেন। সবার জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।

টাইপিং মাস্টার
Views: 270 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: