Home » 2011 » January » 8 » নতুন আরেক পৃথিবী ৪২ আলোক বর্ষ দূরে
8:27 PM
নতুন আরেক পৃথিবী ৪২ আলোক বর্ষ দূরে

নতুন আরেক পৃথিবী ৪২ আলোক বর্ষ দূরে

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

নতূন আরেকটি গ্রহ পাওয়া গিয়েছে। মহাবিশ্বে আমাদের এই পৃথিবীর মত দেখতে এই গ্রহ টি খুজে পাওয়ার দাবি করেছেন জ্যোতির্বিদেরা। এই গ্রহ টি আকারে পৃথিবীর চেয়ে বড় বলে, তাঁরা জানিয়েছেন। তাঁরা আরো জানিয়েছেন এটি ইউরেনাস ও নেপচুনের চেয়ে ছোট। এর ভূ-পৃষ্ঠের বেশির ভাগ অংশ পানি এবং কিছু অংশ ভূমি রয়েছে। কিছু দিন আগে বিজ্ঞান বিষয়ক পত্রিকা/সাময়িকী "নেচার”-এ প্রকাশিত একটি গবেশনা পত্রে এ কথা জানানো হয়।

বামে পৃথিবী, মাঝখানে "সুপার আর্থ” GJ 1214B এবং ডানে নেপচুন

আরও জানা গিয়েছে এই "সুপার আর্থ” টির অবস্থান পৃথিবী থেকে 8২ আলোকবর্ষ দূরের, আরেক সৌরজগতে। এটির ব্যাসার্ধ প্রায় পৃথিবীর চেয়ে ২ দশমিক ৭ গুন বেশি এবং ভর আমাদের পৃথিবীর চেয়ে প্রায় ৬ গুন বেশি।

জ্যোতির্বিদেরা আরো জানিয়েছেন যে, এই "সুপার আর্থ”/গ্রহ টি সূর্যের চেয়ে আকারে ছোট একটি অনুজ্জ্বল নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করছে প্রতি ৩৮ ঘন্টায়। যে নক্ষত্র টি কে এই "সুপার আর্থ”/গ্রহ টি প্রদক্ষিণ করছে সেটির আয়তন আমাদের সূর্যের আয়তনের তুলনায় ৫ ভাগের ১ ভাগ।

বামে অনুজ্জ্বল নক্ষত্রটি যাকে ডানের "সুপার আর্থ”/গ্রহ টি প্রতি ৩৮ ঘন্টায় একবার প্রদক্ষিণ করে

তবে এই "সুপার আর্থ”/গ্রহ টির তাপমাত্রা এত বেশি যে তা মানুষের বসবাসের উপযোগি নয়। কারন তাপমাত্রা ১২০ থেকে ২৮০ ডিগ্রি সেলসিয়াস। তবে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ২০০ ডিগ্রি সেলসিয়াস। "সুপার আর্থ”/গ্রহ টিতে সম্ভবত অত্যন্ত গরম বাস্প ও অন্যান্য গ্যাসের মিশ্রনে তৈরী কৃত কালো কুয়াশার চাদর এর সমুদ্র পৃষ্ঠকে ঢেকে রেখেছে।

সুপার আর্থ GJ 1214B

গ্রহটির ঘনত্ব থেকে ধারনা করা হচ্ছে , এর ৪ ভাগে ৩ ভাগ পানি ও বরফ এবং বাকি ১ ভাগ পাথর।বিজ্ঞানীরা ধারনা করছেন এই "সুপার আর্থ”/গ্রহ টির বায়ু মন্ডল গ্যাসীয়।এই "সুপার আর্থ”/গ্রহ টির নাম দেওয়া হয়েছে ”GJ 1214B”।

ক্যালফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের "জিওফ্রে মার্সি”, এই আবিস্কার কে পৃথিবীর মতো আরেকটি গ্রহ খুঁজে পাওয়ার ক্ষেত্রে এক ধাপ অগ্রগতি হিসেবে উল্লেখ করেছেন। "তাপমাত্রা বেশি উষ্ণ হলেও মনে হচ্ছে এটি একটি জলমগ্ন গ্রহ” কথাটি বলেছেন গ্রহটি প্রথম চিহ্নিতকারী স্নাতক শ্রেনীর ছাত্র ‘জাচোরি বের্টা’। "বায়ুমন্ডলটি জীবন ধারনের জন্য উপযোগী না হলেও এটি ই প্রথম সুপার আর্থ বায়ুমন্ডল সহ” কথাটি বলেছেন গবেষক দলের প্রধান ‘ডেভিড চারবোনেয়’। আবিস্কৃত সৌরজগতের বাইরের অন্য গ্রহ গুলোর চেয়ে নতুন এই গ্রহ টি আকারে ছোট, শীতল ও অনেকটা পৃথিবীরমতো।

Views: 460 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: