Home » 2011 » January » 8 » কাজে লাগার মত কয়েকটি উইন্ডোজ সেভেন টিপস
8:48 PM
কাজে লাগার মত কয়েকটি উইন্ডোজ সেভেন টিপস

কাজে লাগার মত কয়েকটি উইন্ডোজ সেভেন টিপস

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

উইন্ডোজ ভিস্তা ফ্লপ করার পর অনেকটা তাড়াহুড়ো করেই উইন্ডোজ সেভেন বাজারে আনে মাইক্রোসফট। খুব একটা আলোড়ন সৃস্টি করতে না পারলেও, ভালোই এগিয়ে চলেছে উইন্ডোজ সেভেন। যদিও এক্সপি এখনোও সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিসটেম। ভিস্তা বাজারে আসার পরও যারা এক্সপি ছাড়ার চিন্তা করেননি, তারা এখন আস্তে আস্তে উইন্ডোজ সেভেন এর দিকে ঝুঁকে পড়ছেন। পরিসংখ্যান থেকে জানা গেছে, বিজ্ঞান প্রযুক্তি ডট কম এর ২৭.৫৫% পাঠক উইন্ডোজ সেভেন ব্যবহার করেন। আর তাদের জন্য আজ থাকছে কয়েকটি টিপস এন্ড ট্রিকস

অপ্রয়োজনীয় ফিচার বন্ধ করা

উইন্ডোজ সেভেন এ এমন অনেক ফিচার রয়েছে, যেগুলো হয়তো আপনার প্রয়োজন হয় না। এই সকল অপ্রয়োজনীয় ফিচার ইচ্ছা করলে আপনি বন্ধ করে রাখতে পারবেন। প্রথমে Start মেনু থেকে Control Panel এ ক্লিক করুন। এরপর প্রোগ্রামস এ ক্লিক করলে নিচের মত একটি ছবি দেখতে পাবেন।

2010-09-03_171424

সেখানে ‘Turn Windows features on or off’ এ ক্লিক করুন। এরপর যে প্রোগ্রামগুলো আপনার প্রয়োজন নেই

2010-09-03_171536

সেগুলো থেকে টিক চিহ্ন তুলে দিয়ে Ok করুন। এরপর কিছুক্ষন সময় লাগবে কাজটি সম্পাদন করতে। পরবর্তীতে আবার টিক চিহ্ন দিয়ে সেই প্রোগ্রামটি ফিরিয়ে আনতে পারবেন।

টাস্কবারকে সংকীর্ন করুন

উইন্ডোজ ৭ এর প্রশস্থ টাস্কবারটি বরাবরই আমার বিরক্ত লাগে।যারা ১০২৪*৭৬০ পিক্সেল এর মনিটর ব্যবহার করেন, টাস্কবার এর কারনে তাদের স্ক্রীনটি ছোট হয়ে যায়। এবার দেখা যাক এই মোটা টাস্কবারটিকে ধোলাই দিয়ে কিছুটা চিকন করা যায় কিনা!

টাস্কবারে মাউসের রাইট বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন। এরপর টাস্কবার ট্যাবের অধিনে থাকা

2010-09-03_194450

Use Small Icon এর পাশের বক্সে টিক দিন। এরপর OK বাটনে ক্লিক করুন। that’s it :) ঝামেলা বিদায়

রান কমান্ড ফিরিয়ে আনুন

ভিস্তার মত উইন্ডোজ সেভেনেও ডিফল্টভাবে রান কমান্ডটি লুকানো থাকে। এক্সপি ব্যবহারকারীরা সাধারনত স্টার্ট মেনু থেকে রান কমান্ড ব্যবহার করে অভ্যস্ত। রান কমান্ড ফিরিয়ে আনার জন্য নিচের পদ্ধতি অবলম্বন করুন।

আবারও টাস্কবারে রাইট ক্লিক করে প্রোপার্টিজ এ ক্লিক করুন। এরপর Start Menu ট্যাব এ ক্লিক করে Customize  এ ক্লিক করুন। স্ক্রল করে নিচে নামুন।

2010-09-03_195803

এরপর Run Command এর পাশে থাকা চেকবক্সে টিক চিহ্ন দিয়ে OK করুন। এখন থেকে স্টার্ট মেনুতে রান কমান্ড দেখা যাবে।
Views: 516 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: