Home » 2011 » January » 8 » উইন্ডোজ ৭ রেডীবুষ্ট দিয়ে পিসির গতি বাড়ান
8:55 PM
উইন্ডোজ ৭ রেডীবুষ্ট দিয়ে পিসির গতি বাড়ান

উইন্ডোজ ৭ রেডীবুষ্ট দিয়ে পিসির গতি বাড়ান

লেখাটি আপনার পছন্দ হয়েছে?

এক্সপি থেকে সেভেন নতুন আপগ্রেড করেছেন? তাহলে আপনার পিসি তথা সবার আগে RAM যে আপগ্রেড করতে হবে সে খবর আছে? আগে তো ৫১২ মেগাবাইটেই বেশ দিন চলে যাচ্ছিল, কিন্তু এখন যে আর ১/২ গিগাবাইটের কমে চলবে না! ও ভালো কথা- RAM এর দাম কিন্তু বাড়ছেই। কি মাথা ঘুরাচ্ছে আমার কথা শুনে? তাহলে এবার একটু ঠান্ডা করি আপনাকে। RAM কিভাবে না কিনেও কাজ চালাতে পারেন সেরকম একটা উপায় বলব আপনাদের।

না আজ আর ভার্চুয়াল মেমোরি কথা না, আজ বলব রেডিবুষ্টের কথা। আগে একটু বলে নেই RAM টা কি। কম্পিউটার দুই ধরণের মেমোরি ব্যবহার করে চলার সময়। একটা হচ্ছে হার্ডডিস্ক আরেকটা RAM। দুইটার পার্থক্য হচ্ছে RAM শুধু কম্পিউটার চলার সময় তথ্য জমা রাখতে পারে,পাওয়ার চলে গেলে সব তথ্য মুছে যায় কিন্তু হার্ডডিস্কের ক্ষেত্রে তা হয় না। কিন্তু RAM হার্ডডিস্ক অপেক্ষা অনেক দ্রুতগতিতে কাজ করতে পারে বলে কম্পিউটার কাজ করার সময় RAM-এর মেমোরিই ব্যবহার করে। উইন্ডোজ সেভেনে আপনি চাইলে আপনার পেনড্রাইভকেও RAM-এর মেমোরির মতো ব্যবহার করে পিসির সার্বিক পারফরম্যান্সে উন্নতি ঘটাতে পারবেন। অবশ্য ভিসতাতেও এটা করা সম্ভব। যাই হোক

  1. এজন্য আপনার পেনড্রাইভটি ইউএসবি পোর্টে লাগান। কমপক্ষে ৪ গিগাবাইট মেমোরি বিশিষ্ট RAM একাজে ব্যবহার করাটাই ভাল।
  2. পেনড্রাইভে রাইট ক্লিক করে প্রোপার্টিজে যান। উপরের রেডিবুষ্ট ট্যাবে ক্লিক করুন।
  3. প্রথমেই তিনটি অপশন দেখবেন। প্রথমটির মানে তো বুঝতেই পারছেন,নেতিবাচক। পরেরটি সিলেক্ট করার অর্থ ডিভাইসটির পুরোটাই তথা সম্পূর্ণ মেমোরি রেডিবুষ্ট ব্যবহার করবে। তবে ৩ নাম্বারটি নির্বাচন করাই হবে বুদ্ধিমানের মতো কাজ।এটি দিয়ে আপনি আপনার ইচ্ছেমতো মেমোরি উইন্ডোজকে ব্যবহারের জন্য দিতে পারবেন। তবে উইন্ডোজ নিজেই একটা এমাউন্ট রেকমেন্ড কররে আপনাকে।
উইন্ডোজ ৭ রেডিবুষ্ট

উইন্ডোজ ৭ রেডিবুষ্ট সেটিংস

ব্যস! এখন ওকে দিলেই রেডিবুষ্টের খেল শুরু। আপনি চাইলে হাই পারফরম্যান্স গেম খেলার সময় এই অপশন দরকারমতো ব্যবহার করে পারেন।

Views: 484 | Added by: zazafee | Rating: 0.0/0
Total comments: 0
Name *:
Email *:
Code *: